হে রমণী আমার অজস্র পাগলামী 
আর উষ্ণ আবেগই হয়তাে আমার কাব্য।
আমার আবেগ প্রবণ লেখনী হয়তাে তা কবিতা 
কিন্তু হে রমণী আমি যে আজও কবি হতে পারিনি।আমার অনিদ্রা আজ ভাবনার যাতাকলে মর্মাহত
আমার অক্লান্ত শ্রম মূৰ্ছিত লগ্নে শােকাহত।
আমি যে হৃদয়ে গড়েছি এক শুভ্রতম কাব্যের দেশ 
তবে কেন হে রমণী দিগন্তেই দেখি জীবনের বেলাশেষ।
বেলাশেষের শেষ বেলায় আমি কাব্য নদী পারি দেই
আমার কাব্যের মােহনায় স্রোত আছে কিন্তু সেতু নেই।হে রমণী আমি আজও সর্বস্ব দামি হতে পারিনি
বাঙালী হয়ে মধুসূদনের স্মৃতিপূজাও তাে করিনি
করেছিল মানকুমারী বসু ও তার ভক্ত কবিরা
জয় ডঙ্কার শুভ ধ্বনিতে মেতেছিল বসুন্ধরা।
আমি মূল্যহীন তাই সাহিত্যের গান গাইতে পারিনি
সাহিত্যের গান গাইতে আজও হৃদয়কে উন্মাদ করে দিই 
হে রমণী আমারও তাে কণ্ঠআছে-
                                           তবে কেন সুর নেই।