যদি দোষি বলো তবে আমি সত্যিই দোষি
আমি দোষি সেদিন থেকে
যেদিন হঠাৎ তোমার চোখে আমার চোখটি পরেছিল।
সেদিন ঘুমন্ত ইচ্ছেগুলো হঠাৎ হামাগুড়ি দিয়ে উঠেছিল,
আমার বুকের বাম সাম্রাজ্যের সমস্তটা ঘিরে।
সেদিন মৃদু হাওয়ায় যখন দুলেছিল
তোমার ওই বাসন্তী রঙের শাড়ি,
তখন কাজল কালো আড় চোখে তুমি আমাকেও দেখেছিলে।
তোমার স্বপ্নগুলো দুপায়ে দাঁড়িয়ে, হাতে হাত রেখে
তখন আরও কিছু পথ হাঁটতে চেয়েছিল,
তখন পাশাপাশি দুটো মুখ কতনা আদরের।
সেদিন তোমার এলোমেলো চুলের পাগলামি বলে দিয়েছিল
ঝড় কেবলই শরীরের বাইরে নয়,
মানুষের হৃদপিন্ডের ভেতরও বয়ে যায় অঝরে।


আজ বহুদিন পর অন্য বসন্ত এসেছে তোমার দ্বারে
গাছেরাও পুরোনো পাতা ঝেড়ে ফেলে
জন্ম দিয়েছে নতুন কচি পাতার।
তোমার স্বপ্নগুলো বিদিশার নেশায় হয়েছে চঞ্চল।
আজ যদি বলো আমিই দোষি, তবে আমি সত্যিই দোষি
আমি দোষি সেদিন থেকেই-
যেদিন শহরের অলিগলি আমি পাগলের মত ঘুরেছি
একটা চাকরির জন্য।
আজ বাবাও বলেছেন চাকরি না পেলে
                           বাড়িতে প্রবেশ নিষেধ।
আমি তো দোষি সেদিন থেকেই-
যেদিন পৃথিবী ঘুরে ফিরে রাজপ্রাসাদ না হোক
আমি শুধু একটা ঘর খুঁজেছি
তোমাকে নিয়ে অন্তত একটা দিন
                   বাচার মত করে বাঁচবো বলে।