একটা ভ্রণ যেন আজ প্রভাত কালে নিদ্রা ভাঙে
জেগে দেখে কালের সময় ওই পূর্বাকাশে
যে সৃষ্টি স্নিগ্ধ নির্মলতায় পৃথিবীকে আলােড়িত করে
আমার জন্ম যেন সেই প্রভাতেই।
আজ কালের রশ্মি তির্যক ভাবে আমার শির স্পর্শ করে
জানি প্রহর কেটে ঋজু পথে রশ্মি এলেই
আমার ঘনিয়ে আসবে অর্ধজীবন
আবার বৃদ্ধ জীবন রশ্মি আমার হবে ম্লান
আর মৃত্যু কালে, কালের রশ্মি সুনীলের গভীরে অস্ত যাবে।
কালের সময় যেন এভাবেই চলে যায়,
চলে যায় এক একটা প্রহরের এক একটা স্মৃতি
যে স্মৃতি বারংবার জীবনের কথা বলে যায়।


আজও সময়ের এত পরিবর্তন
পরিবর্তন পৃথিবী, পরিবর্তন সভ্যতা।
তবুও একটা বাধাধরা নিয়মের রেখাপাতে-
অবিরত চলতে থাকে মানবের জীবন যাত্রা।
আমার যে সময় চলে গেছে, তা হয়তাে একেবারেই গেছে
আর ফিরবেনা কোনাে কালে।
অথচ কালও দেখা যাবে অনাহার
কালও দেখা যাবে, মূৰ্ছিত রমণীর বুকের ওপর কফির চুমুক।
কালের সেই অন্তিম সময়কে স্পর্শ করবে বলেই হয়তাে -
চলতে থাকে বেঁচে থাকার লড়াই।
আজও একটা প্রাণ বাঁচিয়ে রাখার অভিযানে
কালের সময় দেখায় নবারুণ।