কবিতা আছে কবিতা, ছােট বড়াে মাঝারি কবিতা 
সুখের কবিতা, সুখের কবিতা
আমার ঝোলায় কবিতা আছে কবিতা।
সমাজ দর্পণের কবিতা, নষ্ট মেয়ের কবিতা 
অপ্রাপ্তি প্রেমের হাজার কবিতা 
আমার ঝোলায় কবিতা আছে কবিতা।


লােকটি সকাল থেকেই বেরিয়ে পড়ে 
কবিতার ঝােলা নিয়ে 
দিন শেষে দুটো বই বিক্রির টাকায় উনুন জ্বলে,
দিনের শেষে আজ তার মুখে হাসি নেই।
বােধহয় আজ তার ঝােলায় 
এখনাে পড়ে আছে শত কবিতা। 
তাই এখনাে কবিতাওয়ালার স্বরে ডাকছে- 
কবিতা আছেকবিতা।


আজ শিয়ালদহ থেকে মালদা ফেরার পথে 
ট্রেনের কামরায় জানালার পাশে বসে 
আনমনে কবিতা লিখে যাচ্ছি। 
তবুও যেন বারবার শুনতে পাচ্ছি।
সেই কবিতাওয়ালার করুণ সুর, 
কবিতা আছে কবিতা, ছােট বড়াে মাঝারি কবিতা-


বােলপুর স্টেশন, ট্রেনটি দাঁড়ালে 
আমি দেখতে পাই মানুষ ব্যস্ত হয়ে 
ঝালমুড়ি আর চিনে বাদাম খুঁজছে।
আর অন্য প্রান্তে কবিতাওয়ালা গাইছে, 
কবিতা আছে কবিতা।