আমি আজও নিজেকে প্রশ্ন করি-
কে আমি? কোথায় আমার নিজস্বতা,
আজও নিজেকে প্রশ্ন করি-
কেন ভিন্ন প্রকৃতি আমার ব্যথিত মনে।
যেন মনে হয় মানুষ নই যেন ভিন্ন অবতার
মানুষ হলে শত ভুলেও-
হয়তো কিছুটা ভালোবাসা আমিও পেতাম।
একটা নামেই জন্ম আমার, ডাকনাম ছিল না
তবে কোনো একদিন চোখে পড়ে মায়া
জন্ম হয় আমার ডাকনাম।
সেদিন থেকেই আনন্দের সাগরে ভেসেছি
ভাসতে ভাসতে বারংবার ডুবেছি অতলে,
যেখানে কোনো আলো নেই।


আমার কৈশর শুধু কেটেছে অবহেলায়,
যৌবন পেয়েছে শত করুণা।
আমার চাওয়ার মাঝে বারংবার হয়েছে ভুল,
যা চেয়েছি, জানি কিছুই পাবো না।
তবুও তো স্বার্থের মতো দিয়েছি প্রাণ,
দিয়েছি সবটুকু ভালোবাসা।
তবু তার বুকের আকাশে জমেছে পুরুষের ভিড়,
চেনা মুখ তার কাছে আজ অচেনা।
যাকে নিয়ে সাজিয়েছি কবিতার শহর
দেখি আজ সেই খোঁজে না আমাকে-
কবিতা সবই আজ শ্বাসকষ্টের অধিকারী।
আমি আজও নিজেকে প্রশ্ন করি
কে আমি? কোথায় আমার সেই নিজস্বতা।