এই এতোটুকু জীবন,
আমি একাই কাটিয়ে দিতে পারি
শান্ত মেঘের মতো-
অথবা ছিন্ন নাবিকের মতো,
আমি একাই বয়ে যেতে পারি সুনীল সৈকত।
কেউ আমার অপেক্ষায় থাকুক, আমি চাইনা,
আমিও কারো অপেক্ষায় নই।
সময়ের হাত ধরে একটা নীরব ঘড়ির কাটার মতোই
তুমি চলো, আমিও চলি।
আর কিছু দিন-
তারপর শব্দগুলো নীরব হলেই, পথচলা শেষ।
এই শুরু আর শেষের মাঝে-
আমি চাইনা কেউ ঝড় নিয়ে এসে
ভেঙে চুড়ে দিক আমার আমিকে।
যতটা জীবন সমুদ্রের মতোই ঢেউ নিয়ে চলে
অথবা সুনীলের মতোই আলো দিয়ে যায়-
ততো দূর আমি একাই হেঁটে যেতে পারি।
কেন না, আমি চাই না নির্ভরশীলতায়-
মানুষের বুকে জন্ম হোক পরাধীনতা।