আমি আজও এক ক্লান্ত সময়
প্রভাতের অপেক্ষায় জেগে থাকি সারাটা রাত।
আমার এক একটা দিন যেন এক একটা বর্ষ
এক একটা আনন্দের প্রহর আসে বেদনা নিয়ে।
আমার শান্ত প্রহরগুলোই এক একটা ঋতু
বসন্ত এলে ফুল নয়, আমি মৃতু যৌবনের গন্ধ পাই।


তোমরা এসেছে যখন বিশ্ব হেসেছে তখন
আমি স্বচ্ছতায় জমিয়েছি অঙ্গার।
আজ পৃথিবী জুড়ে প্রেমের উৎসব,
আমি হয়তো পৃথিবীর কেউ নই
তাই শত উৎসব থেকে ফিরে আসা আমি সেই প্রত্যাখ্যান,
আমাকে একটা ফুল দাও, আমিও আজ বসন্ত হবো।


আমার আরশিতে আমি অন‍্যরূপ পৃথিবী বিরূপ
আমি আজও পৃথিবীর কেউ নই
তবুও আমার মধ্যে বাস করে এক অন্য পৃথিবী
যেখানে মানুষের বাস নেই।
তোমরা শাশ্বত রজনী খেলেছো প্রেমের খেলা
আমার খেলা আজও জীবনের রণে
ফুল নেই বসন্তে, ভালোবাসা আজও ভুল।


হঠাৎ কখনো প্রেম এলে, আকাশের নীল হেসে বলে
পাগল কবি, নিরাকার ধূসর একটা ছবি ওষ্ঠ কাটে চির শতাব্দী।
তারপর থেকেই আমি যেন
নিয়ন্ত্রণহীন একটা উত্তপ্ত আগ্নেয়গিরি।