হঠাৎ দ্বি'প্রহরে নীরব সেলফোনটি বেজে উঠলো
হাতে নিয়ে দেখলাম কবি সুকান্ত পাল
কথপোকথনে জানতে পারলাম সে আসছে।


আজও মনে পড়ে অপেক্ষার সেই দিনগুলি 
এক একটা দিন যেন রূপ নিয়েছিল বৎসরে।
একা কবিতার শহরে স্পর্শহীন 
অস্পষ্টতায় কতবার যে তাকে ডেকেছিলাম 
তা আমার হৃদয় জানে।
অবশেষে আজ সাক্ষাৎ হলাে তার
হলাে বহু শতাব্দীর সেই অপেক্ষার অবসান।
কয়েকটা বই সে আমার হাতে দিয়ে বললাে-
পড়ে অবশ্যই জানাবে
আমি নির্বাক, মৃদু স্বরে বললাম অবশ্যই।


এরপরেই শুরু হলাে সাহিত্যের টানাপােড়েন 
শুরু হলো অনুভূতির দেনা-পাওনা।
আমার নিরাসিত একাগ্রতার সেই উদাস রজনী 
অনন্ত কাল ছিল দীর্ঘ, যেন বৎসর স্বরূপ,
তবে এ রাত কেন চলে যাচ্ছে দ্রুত, 
যেন রাতের এক একটা প্রহর উদগ্রীব।
হয়ে জানান দিচ্ছে তার ফিরে যাওয়া সময় 
জানিনা কতটা প্রহর আর আছে বাকি।
সেই তাে আবার একা নিত্য পথিক হবাে 
এমন স্মৃতিতে ঘিরে, একা কবিতার শহরে


তাকে ঘিরেই হাজার কাব্য সাজাবাে 
জানি না ঠিক কতটা প্রহর আর আছে বাকি।