অতীত তোমাকে ভুলতে পারিনি
ভুলতে পারিনি, সেই স্মৃতিময় শহর।
সেই কলেজ জীবন ক্যান্টিনে ভিড়
কিছুই তো ভুলতে পারিনি-
হঠাৎ অচেনার মাঝেও বন্ধুত্ব গভীর।
তখন এক একটা বর্ষ যেন আনন্দ প্লাবন
অবাধ বারিধারা হয়ে নেমেছিল হৃদয়ের উঠোনে।
রোজ অধ্যাপকের অধ্যায়ন,
কী সমধুর বক্তব্য, আমার অজ্ঞাত বিষয়,
হৃদয়কে করেছিল উফুল্ল,
কিছুই তা ভুলতে পারিনি।


অতীত, আজও তোমাকেই লিখি-
তবু যেন তুমি স্পষ্ট বর্তমান।
সেই অধ্যাপকের নিকট পঠন-পাঠন,
ঠিক যেন বসে আছো আমার সম্মুখেই।
সেই অতীত, তোমাকে ভুলতে পারিনি,
ভুলতে পারিনি পথচলা সেই শহর
যে শহরে হাজারটা পৃথিবীর ঘর।
আহাঃ সেকি টান, এড়াতে পারিনি আজও
তবু আমাকে মেনে নিতে হয়েছে অসীম দূরত্ব।
অতীত, আজও বারবার ফিরে দেখি
তোমার শহরের সেই রাত্রিগুলো।


যে রাত্রির চোখে তুমি জেগে থাকো রোজ।