স্বপ্নের ভেতর একটা জীবন্ত মূর্তি আমার সম্মুখে দাঁড়িয়ে
অজস্র বাণ ছুঁড়ছে আমার দিকে।
যতবার নিজেকে আড়াল করেছি ততোবার দেখেছি
একটা জীবন্ত মূর্তি আমার সম্মুখে দাঁড়িয়ে
জানিনা কোন মন্ত্রে করেছে বশ
এখন আমার আমিতে মিশে গেছে সেই মূর্তি।


তাকে নিজের মতো করে সাজাবো বলেই
কিনেছিলাম সরঞ্জাম।
ইচ্ছে ছিল তার ওই মায়াবী চোখে
আই লাইনার দিয়ে একটু কাজলের রেখা টেনে দেব।
কপালের মাঝখানে একটা ছোট্ট লাল টিপ
আর ওষ্ঠ পৃষ্ঠে রক্তিম লাভা।
পাগল করা কেশে পরিয়ে দেব শুগন্ধি ফুলের রেখা
আর পায়ে রিমঝিম, হাতে কাঁকন।


সে ওপারের ডাক শুনে ভাসিয়েছে তরী
আমি মাঝি হতে পারিনি সেদিন।
তাই ইচ্ছে গুলো আজ পরে আছে ভাঙা ডাস্টবিনে
যেখানে সুইপার এসে নিয়ে গেছে সরঞ্জাম।
আমার কাছে আজ পড়ে আছে তাকে নিয়ে লেখা
শুধু কয়েকটি কবিতার চরণ।