সুনীলের গভীরে জমে থাকা এক দৃঢ় আর্তনাদ
আজও সময়ের দীপ্ত প্রহর গুলোকে
ঢেকে দিয়ে যায় ম্লানময়ী মেঘ।
আমি আজও এক ক্লান্ত পথিক, জীবিকার দাসত্ব ভিখারী,
সাফল্যের জন্য অন্ন নয়, অন্নের জন্য সাফল্য খুঁজি।
আজও সেই দুর্গম পথ দেখি ধূসর প্রান্তহীন,
যত মৌনতা হয়ে ওঠে আমার দোসর।
প্রত্যহ সমারোহে আমি আজও দেখি জীবন সন্ধ্যয়-
বেলা ডুবে গেলে, নিস্পন্দ শরীর জুড়ে
দেখি পরাজয় করেছে শাসন আমার অর্ধেকটা জীবনে।
ভালোবাসার কাছেও মাথা নত করেছি আজীবন
শরীরের ভেতর দেখেছি ঋতুর পরিবর্তন।
আজও সেই নৈতিক প্রেম বুকের ভেতর
বিদ্ধ করে ঋজু-শর। 
সে এক বিষাদ আর্তনাদ নিয়ে বয়ে যায়
প্রত্যাখ্যান থেকে শুধু মৃত্যুর দিকে।