সমুদ্রের আপেক্ষিক কিছু ঢেউয়ের মতোই
অবাধ হাওয়ায়, দুলে দুলে এসেছিল প্রেম,
কারণে অকারণে দেখা হয়েছিল সমুদ্র সৈকতে।
তারপর, সমুদ্রের কত প্রান্তে যে উঠেছিল ঢেউ 
তা আমার বুকের আকাশ জানে। 
আমি তখন একটা ছায়ার শরীর, তার উরু পথে-
মরুভূমির মতো বালুতটের 
খানিকটা দূরে সাজানো পাহাড়
আমি দেখেছি, তার তুমুল তিমির কেশ ঝরনা হয়ে 
সেখানে ছুয়েছে উপত্যকা।
কত যে স্বপ্নের পান্ডুলিপি সেখানে শব্দ কুড়িয়েছে
তা আমার কবিতা'রাই জানে। 


আজ সেই আপেক্ষিক ঢেউ 
নিথর হয়ে মিশে আছে শান্ত বুকের আকাশে।
যেন ঋতুর মতোই আসা যাওয়া এই প্রেম,
যেখানে বসন্ত হয়েছে পরাজিত মেঘেদের রাজত্বে,
তাই ফিরে গেছে রামধনু, যেখানে আকাশ নীল।
তবু কারণে অকারণে আজও দেখা হয়
দুটো স্বপ্নের রাজপথে ধোয়াশার শূন্যতায়।
তারপর, ব্যস্ততার আড়ালে আমি রোজ দেখি
নীরবতা জীবনকে কিভাবে করছে গ্রাস 
নিয়ে যাচ্ছে মৃত্যুর দিকে।
তখন ভালোবাসার নামে শান্ত পৃথিবীতে
দেখি, রাজত্ব করছে ইতিহাস।