একটা সম্পর্ক আজও নদী স্রোত বােঝে না 
বােঝে না ভবিষ্যতপথের দুর্গম ভবিতব্য।
কোথাও তীব্র স্রোত কোথাও বা মন্থর
ভালােবাসা বয়ে যায় অদৃশ্যে।
কোথাও তপ্ত প্রহরে স্ফুটিত লহরি উথালিত করে যায়, 
যত দূর সম্পর্ক বয়ে যায়।
তবুও একটা সম্পর্ক আজও নদী স্রোত বােঝে না 
বােঝে না সুনীলের গভীরেও আছে বিষাক্ত নীল।
কখনাে জীবন পৃষ্ঠে সৃষ্ট সম্পর্কের পাণ্ডুলিপি 
কখনাে-বা অর্ধ জীবনেই সমাপ্তির রেখাপাত।
জীবনতাে কেবল কয়েকটা প্রহরের 
প্রভাত এলে রজনীতো আসবেই।
কখনাে বন্ধুত্ব কখনােবা প্রেম 
কোথাও বন্ধুত্বের মাঝেই পুর্বরাগ
অভিসার পড়ে থাকেজীবনের ওপারে। 
বন্ধু হােকনা সে প্রেমিকা।
সম্পর্ক তাে কখনাে অক্লিষ্ট পথে নিশ্চল নয় 
তবু দুটোপ্রাণ ভেসে যায় নির্বোধে 
কেননা সম্পর্ক আজও নদী স্রোত বােঝেনা
বােঝনা ভবিষ্যত পথের দুর্গম ভবিতব্য।