সংশয়, দ্বিধা, দ্বন্দ্ব কাটিয়ে 
সেদিনের সেই ছােট্ট নগ্ন শিশুটিও 
আজ ভালােবাসতে শিখেছে কোনাে এক রমণীকে
আজ তার খেলনা বাটির খেলা পড়ে আছে ডাস্টবিন-এ।অথচ আজও সে খেলা করে 
যে খেলায় কোনাে উপকরণ অপ্রয়ােজনীয়।
সেদিন কলেজ ক্যাম্পাসে দাঁড়িয়ে 
একটি গােলাপ তুলেছিল তার নামে
অসাবধানতায় ঝরেছিল এক ফোটা রক্ত।
দিন বদলের পালায় গােলাপটি আজ শুকিয়ে গেছে।
অথচ তার রক্ত যেন আজও ঝরে।


কুয়াশা ঘেরা সেই সুনীলের পারে 
উচ্চ কণ্ঠে কোনাে একদিন বলেছিল সে 
তােমাকে নিয়েই শুরু হােক, জীবনের নতুন অধ্যায় 
যেখানে আগমনী সুরে গাইবে প্রেমের হাওয়া 
তােমাকে নিয়েই শুরু হােক, 
জীবন নদীর তরী বাওয়া 
যেখানে দুঃখ সুখের জোয়ার ভাটা করবে আসা যাওয়া।প্রকৃতি শুনেছিল সেই ডাক 
সমুদ্রের জলরাশি পাহাড় চূড়া ছুঁয়েছিল সেদিন 
কিন্তু সেই রমণী আজও শােনেনি তার ডাক।