তোমারা একটা ভুল সম্পর্কের নাম রেখেছো ভালোবাসা
একে অপরের মিলন এ তো সমাজেরই নৈতিক নিয়ম।
ফুল থেকে ফল, তারপর বীজ-
সেই অসংখ্য বীজের ভেতর বৃক্ষের ভ্রণ,
এ তো শুধুই বৃক্ষের বংশ বাঁচিয়ে রাখার ধারাবাহিকতা-
ভালোবাসা তো নয়।
তোমরা ভালোবাসার নামে না জানি কত ভুল সম্পর্কে
জীবনকে নোনা জলের সাগরে ভাসিয়ে-
আজও শরীরকে শুধু করেছো লবণাক্ত।


বিলাসবহুল জীবন মানেই যে সুখে থাকা, ভালোবাসা-
এমনটা কিন্তু নয়।
ভালোবাসা শরীরের বাইরে প্রবাহিত এক মধুর অনুভূতি-
যা বুকের ভেতর কল্পনার গভীর সুন্দর্য।
তোমরা শুধু কিছু চাহিদাকে ভালোবাসার নাম দিয়েছো
কখনো বোঝনি মানবতার দুঃখ।


তোমাদের আলিঙ্গন সে রাতেরই এক উষ্ণ স্পৃহা
সে নাম ভালোবাসা নয়।
ভালোবাসলে তো ফকির হতে হয়-
ঘর বাড়ি ছেড়ে বুকের ভেতর একতারাটি রেখেই-
                       সুর বাঁধতে হয় পাগলের মতো।