আজও দূর হতে দেখা যায় বিস্তৃত সুনীল সাগর
যেখানে জলরাশির তুমুল ভিড়।
আমি জীবনের বাতায়নে বসে শুধু দেখে যাই 
সীমান্ত হতে ছুটে আসা সেই তৃষ্ণার্ত প্রাণ।
সারাটা জীবনের ক্লান্ত প্রহর পেরিয়ে 
কাছে এলেই দেখে সে মরীচিকা।যেন সভ্যতার মাটিতে লেপন করেছে অনল।আমি ঠিক জানিনা ওটা মরীচিকা না ভালােবাসা 
যেন কোন এক তীব্র আকর্ষণ
কাছে টেনে নেয় প্রতিটা অঙ্গের নির্মল তনু।
তন্বী পুড়ে যায়, সেই নিদারুণ দহন জ্বালায় 
প্রাপ্তির পথ খুঁজে পায় শূন্যতা।


আজ দূর হতে চেনা যায় ছােট্ট পৃথিবী 
সময়ের সাথে চলতে চলতে আজও ক্লান্তিহীন।
মানবের মাঝেও রয়েছে এক পৃথিবী 
কাছে এলে অস্পষ্ট।
আজও দূর হতে দেখা যায় 
গগনে ঘন মেঘ কাছে এলেই কেবলই ধোঁয়াশা 
যেন এক তমিস্র প্রহর লেপন করেছে মহাকাশ।
আমি কামনার বাতায়নে বসে শুধু দেখে যাই 
প্রতিটা প্রহরের স্নিগ্ধ প্রেমরশ্মি।
ভালােবাসা ডুবে যায় দিনান্ত প্রহর বেলায় 
আমার বাতায়নে পড়ে থাকে একটু আলাে।
আজও মানুষের ভিড়ে মানুষ খোজা দুর্লভ 
আজও দূর হতে দেখা যায়, নির্মল ভালােবাসা 
তৃষিত হৃদয় কাছে এলেই দেখা যায় শূন্যতা।