কিছু অর্থের জন্য-
আজও তার কর্মজীবন থেমে আছে,
থেমে আছে স্বপ্নের দাম্পত্য জীবন।
পরিশ্রমের উচ্চ ডিগ্ৰী আজ চায়ের দোকানে
দু'টাকায় বিক্রি করছে ভবিষ্যৎ।
প্রমিকার অহংকার এখন ভীষণ তীব্র
ভালোবাসতেও বীর হয়ে যায় কাপুরুষ।
জীবনের ব্যর্থতায় পুরুষত্বে হেনেছে আঘাত
সংকটের তীব্রতায় মানবিকতা আজ মৃত্যুপ্রায়।
চন্দ্রিমা দেখে ভাবে পোড়া রুটি
পৃথিবীর কাছে অপরিচিত ব্যর্থ মানব।
কয়েকটা টাকা পেলে-
সেও হতে পারতো পৃথিবীর একজন।
কিছু অর্থের জন্য প্রেম ফিরে গেছে দিগন্তে
প্রেমিকা এখন বাজারের পন্যদ্রব্য।
তাকে দেখতে আসে রোজ কিছু ক্ষুধার্ত যুবক
কম দামে বিক্রি হচ্ছে ভবিষ্যত।
কিছু অর্থের জন্য তার প্রেম
আজও আলো রেখে যায় পাশের বারান্দায়।
শরীর হয়ে যায় পাথর সুনীলের পারে।
এ কেমন সংকট মানবের অন্তর্বাসে
যেখানে কয়েকটা টাকা পেলে-
সেও হতে পারতো একটা সার্থক বসন্ত।