আজও স্বপ্ন দেখতে পারি বলেই বেঁচে আছি
চারপাশের এমনও বিষাক্ত পরিবেশে
নিঃশ্বাসে স্নিগ্ধতা না পেলেও বিষাক্ত হাওয়ায়
বিষণ্ণতা আকড়ে বেঁচে আছি।
কোথাও যেন সাফল্যের রয়েছে ভ্রুণ
তাই আমার বেঁচে থাকা অনন্ত দিনের স্বপ্ন।
কখনাে আমার মননে ভেসে ওঠা গানে
অনন্ত দিন প্রভাত কালে, আমি ফিরে পাই
আমার তমিস্র জীবনের সেই পূর্বের প্রজ্জ্বলিত রবি।
সারাটা দিন মহাকাশ হেসে ওঠে
আর অস্ত বেলায় পড়ে থাকে স্বপ্ন ছায়া।
ছায়া আজও আঁকতে পারি বলেই বেঁচে আছি।
আমি স্বপ্ন প্রহর কালে মানবীর অন্তবাসেও
বেঁচে থাকার বাকিটা জীবন করেছি অবদান।
মানবী আমাকে প্রশ্ন করেছে, 
কে আমি? কেমন আমি? কি আপনার পরিচয়? 
আমি জন্ম হতেই পৃথিবীর অন্তর্বাসে
ভবিষ্যৎ পথে দীর্ঘ জীবন বেঁচে থাকার স্বপ্ন দেখেছি
পৃথিবী আমাকে প্রশ্ন করেনি।
কেননা স্বপ্নের পথে নেতিবাচক অনুভূতি নির্বোধ।