তুমি আসবে বলেই...
আজও সময়ের ওই লাল চোখের দিকে তাকিয়ে আছি।
জানিনা কোনদিকে তোমার রাস্তা গেছে
মেঘ ভেঙে ভেঙে সিড়ির মত উঠেছিলাম বহুবার
ভাঙা জাহাজের নষ্ট কম্পাসের মত শক্তি হারিয়েছি
তোমাকে খুঁজে পাইনি।
তাই আজ সময়ের ওই লাল চোখের দিকে তাকিয়ে আছি,
একটা গাছের মত অপেক্ষা করছি বৃষ্টির।


রোদ্দুর চলে গেছে কোন সন্ধ্যায়
রাতের পাখিরা ফিরেছে ঘরে।
আমার চারিপাশ, ভেতর ও বাহির শুধু শব্দের আনাগোনা
কোনো মানুষ সেখানে আসে না।
দূর থেকে বুকের খচাটাকেও ঘরের মতোই মনে হয়
আসলে আমি জানি,
আমার বুকের ভেতর পৃথিবী আছে, কিন্তু কোন ঘর নেই।
তবুও তুমি আসবে বলেই-
আজও একটা নিছক পথের শেষে দাঁড়িয়ে থাকি।