তুমি কি শুধুই তোমার তুমি!
ভেতর তোমার ভেতরেই বাইরে কেবলই একটা ছবি।
যেন আঁকাশের বুকে রং তুলি, মেঘের মত সাদা কালো,
অমসৃণ গভীর ক্ষত, কোথাও উঁচু ভূমি।
তোমার সেই ছবি রোজ কথা বলে আমার সনে
আমি আজও বুকে ব্যাথা নিয়ে চলি।
আমি জানালায় জেগে থাকি বাইরে কালো পৃথিবী
চন্দ্রিমা দেখে বুঝি জেগেছে উদগ্ৰ কামরশ্মি
তবু স্বপ্নের মাঝেও শুনি বিষাদের নির্মম ধ্বনি।
তুমি কি শুধুই তোমার তুমি!


প্রত্যুষ প্রহরে আরশিতে চেয়ে দেখি লাল ওষ্ঠ
ক্ষত বিক্ষত রক্তাক্ত শরীর।
উষ্ণতা ত্বকের ভেতর, শরীরের বাইরে হৃদয়
বুকের অসংখ্য ছিদ্রের মাঝে দেখি শুন্যতা।
একটা পাহাড় বেসেছে ভালো, নদী হয়ে বয়ে গেছো
সীমান্ত ছায়াপথ অস্পষ্ট সুনীল সাগর, চপল ত্বরান্বিত ।
পাহাড় সয়েছে ব্যাথা, তুমি চির অজ্ঞাত
নিভৃত প্রাণ নিশ্চল অনন্তকাল, তবু ছুয়ে যাও প্রেম,
ক্লান্ত উষ্ণতায় শত উৎসব হতে ফিরে আসে কবি
তবুও অপ্রাপ্ত সবই, বলো তুমি কি শুধুই তোমার তুমি !