ভুল প্রেমে আজ কেটে গেল চব্বিশ বসন্ত
তবুও বুকের ভেতর সেই স্বপ্নের আর্তনাদ।
রাতের শেষে আজও ঘাসের বুকে জলবিন্দুর অজস্র চুম্বন
আর আলিঙ্গনে আঁকড়ে ধরা মাটির প্রেম,
যেন সামরিক শুধু সূর্য ওঠার অপেক্ষায়।
সূর্য ওঠে বেলা বয়ে যায় সুনীল দিগন্ত পারে আবার ডাকে রাত,
রাত আসে প্রেম এসে শরীর খেলায় প্রত্যহ ঘাসের ডগায়।


এ যে সবই ভুল, জীবন ভুলের সাগর কিছু লবণাক্ত চাহিদায়
প্রত্যহ হৃদয় ভাঙার উৎকণ্ঠা কী নিদারুণ যন্ত্রণা শরীর
যেন হাজার ক্ষত পরে থাকে হৃদপিণ্ডের ভেতর।
তবুও মন আসে যেভাবে প্রত্যহ সকাল আসে,
চলেও যায় ঠিক সন্ধ্যায় শুধু রেখে যায় একটু উষ্ণতা।


আজও ভুল প্রেমে কেটে গেল আমার চব্বিশ বসন্ত
তবুও বুকের ভেতর আজ সেই স্মৃতির আঘাত।
তুমি কতবার বলেছিলে ভুলে যেতে কত বার করেছিলে আঘাত,
তবুও কি মন ফিরেছে।
তবুও কি ঘৃণা জন্মেছে ভালোবাসায়।
বল ফেরা কি এতটাই সহজ ভুলে থাকাটা কি এতটাই সহজ
যখন হৃদয়টা হয়ে যায় একটা মস্ত বড় ছাপাখানা।
জানি ভুল প্রেমে কেটে যাবে শেষ বসন্ত,
তবুও মাটির শরীর ভিজবেই।