স্যাঁতস্যাঁতে সময় কুরুচির ঘায়ে নির্নিমেষ রুদ্র সূর্য-মূখী,
বেহায়া চাহিদা ফেটে ফেটে চৌচির;
ঘরে ঘরে অসঙ্গতির পচা জলা
চিত্তে পরশ্রীকাতর বোধের অবগমন-
বাতাসের কানে জমে উঠে নোংরা।



ভাবনার অতল হিমাদ্রিতে শ্বাসরুদ্ধ কলম
অভাবের অত্যচারে সূর্য হাতে কবিতা
গাঢ় রোদ চশমা নাগালের বাইরে।



আমার আকাশটা অশ্রুহীন বিরহী মেঘে ভরা,
যুগ যুগান্তর অপেক্ষায়
খুব বেশি ঊর্ধ্বমুখী চোখে ইলশেগুড়ি কয়েক ফোটা।
তারপর আবার বিষণ্ণ খর বিকেল
সাত রঙ মিলে মিশে আলোহীন হলুদ,
থেঁতলানো ভালবাসা শেখর ছাড়েনা কিছুতেই!  
এদিকে পর্ণমোচী ঋতু পিছু লেগে আছে বহুকাল।