ঘুম ভাঙ্গার আগেই সকালটা লাফিয়ে আঙ্গিনায় হাজির,
ওর ক্লান্তি নেই একটুও, সে রহস্যও খুঁজিনি কখনো।
অভ্যেস চোখ সয়ে গেছে, অনেক দিন একটু নেড়েচেড়ে দেখা হয়না-  
মেঝেতে ছাই উপছে পড়া অ্যাশট্রে দ্যাখে মনে পড়ে
বাঁকখালীর কিনারায় পড়ে থাকা উদাম শৈশব।
এক অদ্ভুত মায়াবী ডাক, চোখ বন্ধ করি...


মাঝপথেই ভেঙ্গেছি আয়েশার সাথে পুতুল খেলা,
নিত্য নতুন শাসন মালা, নিয়মের হাতকড়া
দুর্নিবার আবেগী বেগ, মজাই আলাদা ১৪৪ ধারা ভাঙ্গার,
উভয়চরীয় নীতি, লাইখেলায় রক্তাভ চক্ষু
ঘরে পিতার চক্ষু আরো লাল, দুরু দুরু বুক......
উত্তম মধ্যম... নতুন নীতি মালা
কাঁদা ভরা মাঠে ফুটবল খেলার ছলে মিশিয়ে দিয়েছি আবার,
                                                                          


                                                                        (ত্রমশঃ)