রাত্রির ঘুম ভেঙে যায় কুয়াশার কোলাহলে-
ব্যাপ্তির চরমে জমে থাকা সময়ের অনুশাসন
মায়াবীর মত নির্দয় আবেগে
জড়িয়ে দেয় কষ্টের নূপুর আমার নদীর জলে;
দূর দূর আরও দূরে অবিরাম  
গড়িয়ে স্বপ্নের বাঁধ ভাঙা শিহরণ-  
স্থির জলাশয়ের করুণ চোখের মত নির্নিমেষ......
আঁধার বাজিয়ে যায় অক্লান্ত...  
কান পেতে আমি বেসুর বাজনার অবিশ্রাম স্বরে
শুনতে পাই আলোর হৃদয়ের কষ্ট;
সবুজের মত নির্মল স্নেহে দেখি নীল কিশোরীর হৃদয়
ব্যথার পাহাড় যেন, এক বুক ঝর্ণা কোলে!
আমি ভুলে যাই সব গান,
বুঝি- পৃথিবীর চোখে একটি মাত্র বিস্ময়ের মত
শেষ হতে হতে বার বার বেঁচে উঠি নীল কিশোরীর আত্মায়!