ধুলোর আস্তরণ আরেকটু গাঢ় হয়-
ছোঁয়া পড়ে, শিহরণ জাগে,
আরেকটু কাছে আসি; নতুন নতুন প্রজন্ম
দুর্বোধ্যতার পাহাড় চিড়ে বাদামী খিদেয় ঊর্ধ্বমুখী সর্বদা;
চারদিকে ভীড় আর ভীড়-  
অনন্ত খোলা বর্ষা যেন,
ক্লান্তিহীন তলদেশ ভ্রমণের কার্যকারণ
জলে গোলা ইচ্ছা ঝুড়ি
বিস্বাদ সর্পিল পথ উৎসারিত পরাজয়,
রঙিন অনির্ণেয় খিদের রাজ্যে
আমৃত্যু টোপ মুখে অপেক্ষা,
একদিন বদলে যাবে পৃথিবী।