ধুলোমাখা বিপন্ন আশা
ভালবাসার অমৃত স্বাদ
জানি তুমি এবং তোমার জল,
আজ জলের অনুশাসন আমার চোখে-
কণ্যাসুন্দর আলোয় চকচকে
সত্যের নির্ভেজাল ব্যবচ্ছেদ!  
নীল অন্ধ হৃদয় অবোধ সূর্যের মত
অনন্ত ঝর্ণা আলোর শোভায়-  
চকিত শিহরণে অজস্র ঢেউ খেলিয়ে ব্যথা
বিকেলের হেমন্ত বলে কোলে তুলে নেয়!
যে কথা-বেদনা আজো মনে রেখেছে বাতাস
কোন সুখ দ্যাখে এ হৃদয় শোনে সেই সুর
কাশফুলের সাদা রঙের মত হাহাকার তুলে?
বনসাই জল চোখে অনন্ত কাল ধরে কেন
মিশরীয় মমির মত বসে আছে অপেক্ষার পীরামিডে?