#
সন্ধ্যার কপালে অস্থির সাদা মেঘ
পোড়া পোড়া সময়ের মত!
সমস্তদিন জিজ্ঞাসু প্রাণ
পেট্রোনাস টাওয়ারের মত এখন উল্লম্ভ ঠায়,
জল জানে


মৃত সব হৃদয়
নিরঙ্কুশ ভাবে গলে পড়ার রহস্য-
আজো কাঁদে বাতাসে-


পূর্ণতার হিংসায়


আমিও জ্বলি
যোদ্ধাহতের চুঁইয়ে চুঁইয়ে পড়া রক্তের দামে।


#
সে জানে বিশুদ্ধ তিমির
অন্ধের ঘ্রাণ নামমাত্র মনস্কাম-
তবু ভাষা হাওয়ায় বাঁচে,


নখের ডগায় পৃথিবী নড়ে উঠতে দ্যাখে
চোখ কচলাতে কচলাতে ফেঁসে যাওয়া কুয়াশা গাঢ় হয়
আশ্চর্য বৃদ্ধ দ্যাখে কিছু আগুণ


মানুষ দেবতার প্রভু!