জলের শব্দে বিরহ নিংড়ে
উত্তরী নিস্তব্ধতা বেজে উঠল হু হু
উত্তল আবেগে পোশাক খুলছে দানা বাঁধা সুখ,
তোমার না গাওয়া গান শুনতে শুনতে
"নীরবতাও গান গায়"
বলেছিলে মনে পড়ে-


আমি জানিনি কখনো এই পৃথিবী এবং
নীল কুয়াশার স্থির কম্পনে তোমার জৌলুষ!
তবু তোমার নামে প্রজাপতি গুণে গুণে
হিমালয় জমিয়েছি নির্দ্বিধায় আপাদমস্তক
তোমার চোখের পাতা ছুঁতে ছুঁতে স্বপ্ন-
গোটা তিন চারেক পৃথিবী
বেত কাঁটা ভরা অন্ধকার জেনেও হেঁটে যাওয়া সীমাহীন সময়;