##
ঐতো আমার মাতাল আকাশ কবেই  
লাটিমের গুঁতো, ছেলেদের হাত পা সহ্য করতে করতে
অসাড় বৃদ্ধ মাতাল যেন চলেছে শ্মশাণ


##
নেশা খুব গাঢ় হলে
চব্বিশ ঘণ্টা আষাঢ় পূর্ণিমা!
বেওয়ারিশ আমলনামায় যাপন


বেহায়া তৃপ্তি বড়ই অদ্ভুত বিস্বাদ
অপরিচিত কৃষ্ণ গহ্বরের মতই লোভী,


##


ট্রেনের জানালা দিয়ে অজস্র দ্রুতগামী গাছ
আমার নিউরন চোখ মগজ জব্দ করতে করতে
নেশা জমিয়েছে আবার
মাতাল টেনে তুলি শিহরণ
টেনে তুলি কয়েক দশক আগে কবর দেওয়া আমিকে


পাটিগণিত আমাকে সমান্তরাল সুদের হিসেব শিখিয়েছে
জ্যামিতির মারপ্যাঁচে দেখি কেবল বৃত্ত
একটি নদী কয়েক ফোঁটা কুয়াশা
ধ্বসে যাওয়া দু-চারটি পাহাড়
পারদ পূর্ণিমা
এক জোড়া ডিমের খোসা যা পৃথিবী এখনো হজম করতে পারেনি...  


প্রেমের জন্য আমি সিগ্রেট ছাড়তে পারিনি তবু
আমার এ্যাশট্রে এখনো প্রেমেই ভরে উঠে