##
"না" শব্দটি শুনতে শুনতে
তোমার জন্য গোপনীয়তা ভেঙে উত্তর নিয়ে  এসেছি আজ,
আলো ও অন্ধকারের ঠিক মাঝখানে পা
এক এক কদম- প্রজাপতিগুলো যেখানে
আকাশ ছুঁয়ে দিশেহারা-  


বিকেল আর নেই, আমি নেই
যৌনতায় মাতাল ফুলের মত অজস্র রাত
বেফাঁস এগিয়ে যাওয়া কয়েক কদম
আর তোমার ছায়া সরার শব্দেও চমকে উঠা পা
তোমারই নদীতে স্নান করে।  


##
পোষ মানানো আর পোষ মানা
এ দুটোই নেশার ভাগফল
আর ভাগশেষ আমি,