দুঃসময়ের কবিতা-২০২০

দুঃসময়ের কবিতা-২০২০
কবি
প্রকাশনী এশিয়ান প্রেস বুকস, ৮৫৴এস-১ মহাজাতি রোড,কলিকাতা ৭০০ ০২৮
প্রথম প্রকাশ মার্চ ২০২১
বিক্রয় মূল্য ২৫০ টাকা -ভারতীয়
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

ভূমিকা

এমন একটা সময় আসতে পারে পৃথিবীর বুকে তা সভ্য জগৎ কখনো ভাবেনি।আমাদের এই জন্মভুমি কখনো চিন্তাই করেনি একটি রোগের ভয়ে মাসের পর মাস স্বাভাবিক জীবন এমন ভাবে পঙ্গু হয়ে যাবে। শুনেছি একশ বছর আগে ও বকম সংক্রামক রোগের প্রাদুর্ভাব হয়ে ছিলো,তবে শুনিনি লকডাউনে বা আনলকের কথা। জীবন জীবিকা এমন ভাবে ঘরের মধ্যে আটকে যাবে সমগ্র মানব জাতি কখনো জেনেছে বলে আমার জানা নেই, -হতে পারে বিদেশীদের কাছে কিছুটা চেনা।

আমরা প্রথম জানলাম লকডাউন কী , আর তার সুদূর প্রসারি যন্ত্রণা ভোগ সাধারণ মানুষের। অকস্মাৎ সাধারণ মানুষের জীবন যুদ্ধ বন্ধ হয়ে যাওয়া একটা অভিশাপ। রাস্তা ঘাটের মানুষ হিসাবে মনের মধ্যে হাজার প্রশ্ন। হাজার যন্ত্রণার শিকার খেটে খাওয়া মানুষের। পৃথিবীর সভাতার কী হবে, এই দুঃসময়ে মনের নানা যন্ত্রণা ও নানা ভাবনায় সব মানুষই যেমন কাতর তেমনি তাদের মনের ভাবাবেগই জীবনের নানা প্রশ্নের সম্মুখীন। এই দুঃসময়ের যন্ত্রণাকে এড়িয়ে যাওয়া বড়ই কঠিন। তারই প্রতিফলন এই বই এর উৎস – “ দুঃসময়ের কবিতা-২০২০”

দুঃসময় কেটে গেলে হয়তো এই কবিতা গুলোর অর্থ অন্যরকম লাগবে, অথবা অহেতুক মনে হবে। তবু তো মনে থাকবে ও সময়ের যন্ত্রণা- যেগুলো আমাকে ভুলতে দেয় না দুঃসময়ের আর্তনাদ। তারই যন্ত্রণাকতর বেদনার সাক্ষর বহন করবে দুঃসময়ের নানা ঘটনা প্রবাহ । অচেনা রোগের দুঃসহ প্রকোপ কেমন করে শাসন করেছে রোগী, হাসপাতাল , প্রসাশন, জাতি আর দেশ এবং সর্বোপরি জনগণ ।


বিশ্বামিত্র

উৎসর্গ

পৃথিবী ব্যাপী প্রায় যে তের লাখ মানুষ এই দুঃসময়ে দূরারোগ্য রোগে জীবন হারালেন তাঁদের স্মৃতির উদ্দেশ্যে