আসলে আমি এখনো স্বাধীন নয়
অর্থ শিক্ষা প্রতিপত্তি অথবা সংস্কৃতি
সব করায়াত্ত নয় বয়সের অনুপাতে।


প্রতিযোগিতায় অনেক পিছিয়ে প্রতিভা
তবুও সাধ কবি হবো-খুব তাড়াতাড়ি
উঠবো রবীন্দ্রসদনের নামী পাটাতনে।


নিদেনপক্ষে কারো আশী্র্বাদ না থাকলে
মাটি থেকে উদ্ধার নেই উপরে ওঠার
হাতে নেই পুরষ্কার শহরের আলোকিত মঞ্চেও।


আসলে আমি এখনো অপ্রস্তুত জ্ঞান অভিজ্ঞতায়
তবে রাজনীতির কুশীলব চেনা-আমার আনাগোনা
নয়কে ছয় করায় গনতন্ত্রের অভিধানে অভ্যস্ত।


“দূর্নীতি” অপারগদের কৌশলী একটা শব্দ
আসলে ওরা গণতন্ত্রের নকল কারবারি
রাজ-শাসনে ওর ব্যবহার ওদের অচেনা নয়।


অথচ সবই খুবই সহজ রাজনীতির চক্রে
সব অচেনাই চেনা আবার সব না-দেখাই দেখা
সব পাওয়া সম্ভব যা কোনদিন পাওয়া অনুচিত।


আসলে আমি সে-অর্থে কবি নয় আগাপাস্তালা
রাজনীতি করার গৌরব আমার জীবন সংগ্রাম
কবি হতে চাওয়া অসঙ্গত নয় সংখ্যাতত্ত্বের গণতন্ত্রে।


আমার কবিত্ব কথা বলে না সামাজিক দায়িত্বে
নামি হতে চাই রাজনীতির শরীরি ভাষায়
অথবা মাঠে ময়দানে মিছিলে সম্পৃক্ত প্রভাবশালীত্বে।
প্রতিভার বিকাশ এখন ক্ষণস্থায়ী চেতনা
এর বেশি ব্যাখ্যা অপ্রয়োজনীয় রাজনীতির দেশে
অমরত্ব নয়-চাই কবিত্বের জয়গান অচলায়তন ভেঙ্গে।


অপরাধ নয়- দেশের সেবকের তকমা নয়
রাজনীতির আঙ্গিনায় চাই কবিত্বের ফসল
মানুক পৃথিবী- জণসেবাও হাঁটতে জানে কবিতার প্রাঙ্গণে।


জানি আমার প্রাথমিক বিড়ম্বনা-রজনীতির লেজুড়
প্রাক স্বাধীনতার উচ্ছ্বাসের এখন মান্যতা নেই
সেবার পিছনে হিমালয়ের মতো মানুষের অবিশ্বাস।


মানি-রাজনীতির মঞ্চে কবিতার বেসুরো ফিসফিসানি
আমার জীবন জ্বলছে-তবু বিশ্বাস হয়-কবিত্ব দেবতার দান
শাসনের এক কোমর জলে বিধাতার স্তুতি জীবনের অপমান।


বুঝি-জণসেবা দিয়ে কবিত্বের পাহাড়ে পাড়ি অসম্ভব
জগতের সব শ্রেষ্ঠ রচনার কাব্যিক অধিস্থান
মানবের হৃদয়ে শোষণহীন সমাজ পৃথিবীর সম্মান ।


অজানা প্রাণ কী চায়- এ অকবির অচেনা
ক্ষমিত হোক তার দূর্বার দূরাশার অভিযান
বাঁচুক অলক্ষে সুনাম দূর্নাম নিয়ে অকবির স্বাভিমান।