সম্মানিত কবি বন্ধু/বান্ধবী ও প্রিয় পাঠকবর্গ


মাত্র কয়েকদিন হল আমি 'বাংলা কবিতা' পরিবারে যোগ দিয়েছি। এই সৃষ্টির মেলায় নিজেকে নেহাত দুধের বাচ্ছা মনে হলেও বেশ কয়েকজন প্রতিষ্ঠিত কবির কবিতা পাঠে আমার পাঠ ক্ষুধা দিনদিন নিজের পরিধি ছাড়িয়ে  যাচ্ছে, এই কবিতাগুলো থেকে যাকিছু পেয়েছি এবং পাচ্ছি তা হয়ত কখনই পাওয়া হত না এই জগতে নাম না  লেখালে। তাছাড়াও আমি আমার পরে যোগ দেওয়া কবি অর্থাৎ নবীন কবিদের কবিতাও সমান তালে পড়ি বা পড়ছি। নবীন কবিদের মধ্যে বেশ কয়েকজন উঁচুমানের কবিতা প্রকাশ করে চলেছেন প্রতিদিন। আমি যত বেশী পারছি  কবিতা পাঠ করছি এবং তাতে আমার মত দিচ্ছি,কেননা কবিতা প্রাকাশের পর কবিতায় আসা মন্তব্য কবিদের বেশ উৎসাহিত করে। নানা কবির মস্তিষ্ক প্রসূত শিক্ষণীয় মন্তব্যগুলো কবিদের অনেক কিছু শেখায়। কিন্তু একথা স্বীকার করতেই হয় কয়েকজন নবীন কবি আসরে তেমন সাড়া পাচ্ছেন না, যা শিল্পীদের জন্য কিছুটা হলেও ক্ষতি কারক।


এ লেখার মাধ্যমে আমি নবীন কবিদের বলছি, আপনারা আসরে কবিতা প্রকাশ করেই নীরবে চলে যাবেননা, আসরের অন্যান্য কবিতা পড়ুন,এবং নিজের মত প্রকাশ করুন। আর আসরের প্রতিষ্ঠিত কবি বন্ধু বান্ধবীদের প্রতি আমার বিনম্র উপরোধ, আপনারা নবীন কবিদের কবিতায় নিজের সুচিন্তিত মত প্রকাশ করুন, যুক্তিপূর্ণ সমালোচনা করুন আর প্রয়োজনে প্রশংসাও করুন।এতে করে নবীন কবিরা  নিজেদেরকে আরো সুন্দর ভাবে উপস্থাপন করতে পারবেন।


লেখাও ভুলবসত ভুল হয়ে যেতেও পারে,এজন্য আম ক্ষমাপ্রার্থী। আশাকরি ভুল ধরা পড়লে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।


অনুক্ষণ খুব ভাল থাকুন সব্বাই। ধন্যবাদ।