হৃদয়ে-
স্বপ্নীল আভায়
কুয়াশার আস্তরণে খাটিয়া পেতে-
সাগরের ফেনায় মুড়িয়ে বিছানা পেতেছি।
চারটি শুক তারা ধার করে এনে-
চৌপাশের দ্বীপ বানিয়ে
চাঁদের জোসনায়
আলো জ্বেলেছি।
অসম বন্ধু-
তুমি এলে তোমাকে
আকাশের নীর দিয়ে-
বাতাসের ভাঁজে ভাঁজে
আল্পনার জামা করে দেবো।
তুমি এলে তোমাকে-
এ হৃদয়
এ জীবন
সকল চিন্তা-চেতনা দেবো।
বন্ধু
চলে এসো।
কারারুদ্ধ চৌকাঠ ভেঙ্গে
তামিল ছবির বাইরাবাই এর মতো
এই হৃদয়ে।
তুমি এলে-
রক্তের ফোটায় ফোটায়
আলতা পড়াবো।
তুমি চলে এসো
এই হৃদয়ে।
বন্ধু-
বক্তৃতার সংলাপ নয়
হৃদয়ের শপথ
তুমি এলে সাথী করবো
জীবন ও হৃদয়ের
মন এবং মননের।
তুমিহীন প্রতি মূহুর্তে তোমায় ভেবে
হৃদয়ে শপথ করেছি।