লোহা হাতিয়ার হয় কামারশালায়
মাটিকে ছাঁচে গড়ে কুমাড়ে;
জানতে বড় ইচ্ছে করে-
মানুষ, মানুষ হয় কোনখানে?


পুঁথির বিদ্যায় বিদ্যান করে-
ইসকুল কলেজ সভ্য গড়ে;
এ জ্ঞানে তো বহুদূর চলেনারে!
জানতে বড় ইচ্ছে করে
এপার-ওপার সব চলে-
কোন জ্ঞানে?


মুদ্রার যেমন আছে এপিঠ-ওপিঠ
বিদ্যার আছে তেমনী;
প্রচরিত প্রন্থায় বিদ্যান হলে
এপিঠ জানে;
জানতে বড় ইচ্ছে করে
ওপিঠ জানবো কেমনে?


রুহুল কুদ্দুস বাহন ওপিঠের
পীর মোর্শেদের আকারে
স্বয়ং আল্লাহ বিলাচ্ছেন সে ধন
সব আশেকের কলবে।


সে জ্ঞানে হয় মানুষ; মানুষ।
অলি আল্লাহর দরবারে।
সেজন হয় সত্যি জ্ঞানী
যে ধনী হয় দিব্যজ্ঞানে।
এপিঠ-ওপিঠ সব জ্ঞানের জ্ঞানী
একের ইশারায় যে চলে।