ঋষভ তার নাম,
সূর্য কিরনে দিনে দিনে বেড়ে আজ পরিপূর্ণ
যৌবনে পদার্পন ।
পাখির কলতান, নদীর স্রোত, সমুদ্রের  ঢেউ -
কাশব্ন, জুম, টংঘর - রাতের মাদল
চেনা দৃশ্যপট ।
ঝোপের কোকিলটার সুর খোঁজতে খোঁজতে
একেবারে পর্বত শৃঙ্গের চূড়ায়, যেখানে আগ্নেয়গিরি
জেগে উঠতে পারে যখন তখন,
অজান্তে চরে গেছে সৃষ্টি সূখের উল্লাসে
চক্রবূহের জগৎ ।
সূর্যাস্তের লাল আভা দৃষ্টির ছন্দ পতন
অসংগতির মোচর লাগে বুকের নীচে ,
সৃষ্টি  অনাসৃষ্টির হিসেবের ক্যালকুলেটারে মুছে যায়
টিপে টিপে সাজানো সংখ্যাগুলো
নীরব ষ্পন্দন ।
দিগন্তের পেছনে অট্টহাসি হাসে - স্বপ্ন, স্মৃতি
পায়ের তলায় কম্পন অনুভূতি - শিহরন জাগায়
মহাকালের আর্বতে ঘুমিয়ে থাকা ---
কূয়াশা সিক্ত আঁখি পল্লব থর থর কাঁপে
অমৃতাক্ষ ছন্দ হারায় চেনা পথ ,
পরিবত্তর্ন - পরিবত্তর্ন ;
ইতিহাস লিখে রাখে ভবিষ্যৎ - রক্তস্নাত হয়ে ।
ঋষভ নামের মানে খুঁজে
এ কে ফরটি সেভেনের বাটে,
রক্তে রাঙা স্প্রিন্টারে রাজপথে
স্বর্ণাক্ষর মুছে যায় - দৃপ্ত ক্ষিপ্ত দাবানলে ।
বসন্তের শেষ - কোকিল টা ভুলে গিয়ে সুর ধরে
ঋষভরা আবার হারায় শৃঙ্গ চূড়ে ।।