উদাস রজনী হাসে গান গায়
কবিরা ছ্ন্দ মেলায় তায়,
পাখিরা নিঝুম ঘুমায়
আকাশ জোৎস্না খেলায়,
দিগন্তের আঙ্গিনায় ।।
চাতক প্রতিক্ষায়
বর্ষা বৃষ্টি ঝরায়,
নদীর অববাহিকায়
হাসনাহেনা দোলায়,
দখিনা বায় মাঝির পাল তোলায় ।।
তুমি বিছানায়
পাশ ফিরে অবহেলায়,
দীর্ঘ শ্বাসের উষ্ণতায়
শিহরণ জাগায়,
জৈবিক তৃষ্ণায় ।।
পাহাড়ের উচ্চ্তায়
দম্ভের ক্ষমতায়,
ভাষার ধৃষ্টতায়
হাসির মিষ্টতায়,
মৃত্যু উপহার দাও অবলীলায় ।।
উদাস রজনী হাসে গান গায়
তুমি সৃষ্টি কর তোমায়,
ফেলে যাও হেলায়
পূর্ব্বসূরীর ধারায়,
ভালবাসা - ঘৃনায় ।।
বেদনায় হারায়
জীবন পাতায়,
আত্ম হত্যায়
নাম লেখায়,
ইতিহাস রচনায় ;
উদাস রজনী হাসে গান গায় ।।