কঠিন শব্দ মালা খুঁজে খুঁজে
ছন্দ হারা পংক্তি মুছে মুছে
রাত পেড়িয়ে গেছে অনেক ।
রক্তের লাল শব্দের ধারে
অতীব ভয়ংকর করার খুঁজে
কত রক্ত বয়ে যায় - হিসাব বিহীন ।
বক্তৃতার শব্দচয়ন
হুংকারে করতালির অর্জন মিলেনা
শত সহস্র চিৎকারে ।
কঠিন কঠিন পদ্ধতির খুঁজে - কত দিন
দিবা স্বপ্ন বিভোরে,
পদ চিহ্ন এঁকেছি শহর গ্রামান্তরে,
মোরল সাজার দামী পোষাক সব
উপহাস করে ।
মানুষ বুকে টেনে নিল নিঃশব্দে
মিশে গেলাম নিজের অজান্তে
পটভূমিকার উপসংহারে ।
কঠিন শব্দের কবিতারা অপলকে
মর্য্যাদার উৎস খুঁজে,
পংক্তি আপনি ছন্দ মেলায়
মিলনের সুরে ।
উপহাস নিঃসঙ্গতার বিদায় বেলায়,
আর্শীবাদ রেখে যায় চিরকূটে,
'এগোয় তুমি, এগিয়ে যাও
তোমার আপন সরল পথে,
লক্ষ্য তোমার ভ্রষ্ট হউক কঠিন শব্দমালার
কন্টকময় দীন জীবন ভরে উঠুক
সার্থক স্বাধীনতায় '।।