মাগো তোমায় কথা দিলাম
আঁচল খানি ছু্য়েঁ,
ঘুচবে কালো আসবে আলো
সুখের ডালি নিয়ে ।
আকাশ থেকে ঝড়বে শান্তি
এই সন্ত্রাসের অন্তে,
কেড়ে আনবো খাবার আবার
ঝড়ের শেষের দিনান্তে ।
হাসবে শিশু ভরবে প্রাণ
শঙ্কা ভয় ভূলে,
হিংসাদীর্ন পৃথিবীটার
স্মৃতির অন্তরালে ।
জ্বলবে আগুন পুরবে শুধু
অভিজাতের ইমারত,
উঠবে জোয়ার ভাসবে নদী
পূঁজির ঐরাবত ।
মা তুমি - অক্ষতই
রইবে চিরকাল ,
যেমন করে যূগে যূগে
রচে গেছ হাজার ভোরে ;
স্নেহের মায়াজাল ।।