কথারা সব কথা বলে কথায় কথায় ।
কথা রাখে, কথা থাকে
কথা দিয়ে কথার মালা গাঁথে ।
কথারা হাসে, কথায় হাসে
অশ্রু ভাষে কথার রেশে ;
কথা দেয়, কথা নেয়
কথার কেনা কাটা ;
কথার দায়, কথার সায়
কথা কলির ঘনঘটা ।
কথারা মেশে কথার শেষে
কাব্যের ছন্দ ;
কথার ফুলঝুড়ি বাড়ায়
শব্দের দন্দ্ব ।
কথার খেলাপ, কথার বিলাপ
কাঁপে সিংহাসন ,
হুঙ্কার কথার বাহার
দূর্দন্ড  দুঃশাষন ।
কথ্যক নাচে কথার বোলে
কৌতুকের কাতুকুতো,
কথামৃতে শরনাপন্ন
কথায় খায় জুতো ।।