হাতে যখন বই, চোখ যখন ছানাভরা
        বিপ্লবী হয়ে যাই নিমেশে ;
           দেশটাকে এনে দিই -
     হাজারটা রবি ঠাকুর, নেতাজী
           লক্ষ কোটি সুকান্ত ;
      সাম্যবাদের ধ্বজা ঊড়িয়ে
           শান্তির শান্ত বিশ্বে ।
ভ্গ্ৎ সিং গান গায় - ফিরে আসার অঙ্গীকারে ;
    রক্ত মাখা পতাকা বুকে জড়ায়ে
     হামাগুরি খায় নিঃশ্বব্দ সেপাই -
লক্ষ স্থির , উন্নত শির , বজ্রমুষ্ঠি উর্দ্ধপানে
রাঙ্গা চোখ , শক্ত চোঁয়াল, চিতিয়ে বুকের ছাতি ;
    অন্তহীন অপেক্ষা - আসবে লাল দিগন্ত ।
          পূঁজির ক্ড়াল গ্রাস গুঁড়িয়ে
      উত্তাল হবে ধরিত্রী সাম্যের নৃত্যে ।।
                 একটা সময়,
    বিজলী জ্বলে - গায় গান রমনীর শরীর,
      মিইয়ে যায় কালো অক্ষরের বিপ্লব
              রঙ্গীন ফোঁয়ারায় ।
         তবুও আশা'রা জেগে থাকে
      আবার লোড শেডিং এর অপেক্ষায় ।।