ভ্রষ্টাচার
শব্দটা এত প্রচলিত ছিল না
কোন কালেই, যতটা এখন ;
অবক্ষয়ের সীমানা ডিঙ্গিয়ে
অভিব্যাক্তির প্রাচুর্য্যে দাঁড়িয়ে,
অন্তহীন পূঁজির নেশায়,
হাঙড়েরা হাঁ করে আছে
চোঁয়ালের শেষে অতল গহ্বরে
প্রতিধ্বনি আত্মস্থ করতে ।
ভ্রষ্টাচার এখন তাদের
নিত্য নৈমত্তিক ব্যপার ।
আসছে ধেঁয়ে কাল বৈশেখী ঝঞ্জা,
দিগন্ত লাল আকাশ কালো ;
আছে যার যতটুকু, কখনো চটি
কিংবা শূন্য হাতের পাঞ্জা ;
অথবা অকুপাই ওয়ালষ্ট্রিট আন্দোলন ।
বিচ্ছিন্ন রামদেব , আন্না
এক একটা শ্লোগান বজ্রমুষ্ঠি
উর্দ্ধাকাশে বিচ্ছুরিত ।
কৃষক পত্নীরা সব বিলাপ গাইছে
আততাঁয়ীর সর্ব্বনাশের সুরে,
প্রতিধ্বনিত  হচ্ছে প্রতিনিয়ত ;
আবাসনের দেয়ালে ।
একদিন ইতিহাস লিখবে -
ভ্রষ্টাচার, দুর্নীতি, কেলেঙ্কারি '
খুউব প্রচলিত হয়ে গেছিল - এদেশে ;
আমরা মুছে দিয়েছি চিরতরে
এ দেশ, এ পৃথিবী থেকে ।।