নেই কাজ
খই ভাজ,
হৈ হুল্লুর
ইঁদুর দৌড়,
চা - টা
পান - টান,
ছবি - টবি
গান - টান,
খেলা ধূলা
হাট খোলা ।
অনেক কাজ
রণ সাজ,
প্রেম - টেম
শেম শেম,
শুদ্ধের নাক
গুল্লায় যাক,
টাকা টাকা
বাকী ফাঁকা,
রোগ শোক
নেই ঝোঁক,
ঝগরা ঝাটি
আমের আঁটি,
ফল খাও
গুন গাও ।
লেখা লেখি
দেখা দেখি,
মান সন্মান
ঈশ্বরের দান ।
আকাশ নীল
উড়বে চিল,
কালো মেঘ
ডাকে ভেক,
বায়ূ বয়
ঝড় হয়,
জোয়ার জল
কল কল,
ভাটার নদী
শুকায় যদি,
আমার তুমি
প্রেমিক আমি,
বেলা শেষে
খেলা শেষে,
তোমার তুমি
আমার আমি ।
সিক্ত চোখ
রিক্ত বুক,
উদাস রাত
একা চাঁদ,
ভয় ভয়
ভগ্ন হৃদয়,
চাপা বুক
উৎ সুক,
আত্ম হত্যা
শেষ কথা ।