আমি অবাক হই যখন দেখি
মানবতা মরে যায়,
শ্রেষ্ঠ জীবের সৃষ্টির তরে স্রষ্টা প্রান হারায় ।
আমি আকাশ পানে উদাস মনে চেয়ে থাকি যখন দেখি
রামধনু মুছে যায়,
প্রিজম খুঁজে বদ্ধ ঘরে বৈজ্ঞানিক বানায় ।
আমি হাসতে হাসতে কেঁদে ফেলি যখন দেখি
নেংটা পাগল যায়,
সুস্থ সবল মানুষ যখন শিশুকে ঢিঁল ছুড়ায় ।
আমি রাত দুপুরে কাব্য লিখি যখন দেখি
নিলাঞ্জনা যায়,
প্রসাধনে মুখ ঢেকে চোরা গলি ধায় ।
হাঁ করে চেয়ে থাকি যখন দেখি
হাত বাড়ায়,
টেবিলের নীচে উপরির লোভে নিরূপায় ।
আমি ভ্যাবাচ্যাকা খাই যখন দেখি
ছেলেটা যায়,
মেয়েটা কাঁদে রুমাল মুখে গভীর হতাশায় ।
আমি অবাক হই যখন দেখি
জাতীয় সঙ্গীত গায়,
বিদ্ধজন আপন মনে বসে আছে কেদারায় ।