গ্রীস্মের দাবদাহে বৃক্ষের ছায়ে
দুজন বসেছিনু শরীরে হেলান দিয়ে,
ঘর্মবিন্দু ষ্পষ্ট যাচ্ছিল গিরিখাতে
তোমার আঁটোসাঁটো কামিজের ভিতর দিয়ে ।
কাঁপছিল ঠূঁটদুটো গলায় পিপাসা
তালুবন্দি হস্তযূগল যেন তপ্ত তাওয়া,
তৃষিত হৃদয়গুলো একাত্ম হতে
ধৈর্য্যচ্যূতি বিবেক ভূলায় দমকা হাওয়া ।
অদম্য ইচ্ছার লালা লেনদেন
ঊষ্ণতা বুকের কিংবা জৈবতা দেহের ,
শ্রান্ত ক্লান্ত বিষন্ন বদন
ঘরে ফেরার টান তৃপ্ত আবেগের ।
এখন,
    চানক্য প্রেম আমার জীবাস্ম হয়ে
    সাক্ষ্য বহন করে,
    শূন্য গাছের ছায় ভষ্ম অনুরাগ লয়ে
    রক্তিম অশ্রু ঝরে ।
    লক্ষ কোটি জৈব কনা হন্যে হয়ে  
    অপাত্রে পরে,
    শিরা ধমনীর রক্ত ষ্পন্দিত হৃদয়ে
    বারে বারে উপচে পরে ।।