সেদিন জেঠু ডাকছিল
লেমনচুষ খেতে,
জে মা, দি ভাই গতকাল
গেছে বেড়াতে ।
লাফ দিয়ে কোলে উঠে
নিয়ে চকলেট ,
ফিরতে গিয়ে টের পেলাম
অন্য মতলব ।
ভয়ে জরসর হয়ে
মিইয়ে গেলাম,
চুপ করে বসে থেকে
ঘরে ফিরে এলাম ।
সবে আমি পঞ্চমী
লক্ষ্য তার বুকে ,
জেঠু আমায় দেখছিল
কামনার চোখে ।
ছুঁতে গিয়ে হাত কাঁপে
গলা কাঠ তৃষ্ণায়,
বয়োজেষ্ঠের এই রূপে
অবাক বনে যাই ।
হায় বিধাতা - জন্মদাতা
   এই বুঝি প্রকৃতি !
অবুজ সবুজেও ভেদ নেই
   মানুষের বিকৃতি ।
কত শত লেমনচুষ
জেঠা কাকার বহিঃরূপ,
ভয় দিয়েছে কাম দিয়েছে
নির্যাতন অনুরূপ ।
চল আজ সবাই মিলে
শুভ বুদ্ধি সম্পন্ন,
এই জেঠুদের হত্যা করি
দেশকে করি ধন্য ।
সরল মতি ছোট্ট অতি
আমার এই আহ্বান,
লজেন্স লোভে অশোভে
হও সাবধান ।