আকাশ নীড়ে সাগর তীরে বসে আছি দিন দুপুরে
আশার গুরে বালি দিয়ে চলে গেছ কোন সূদুরে,
হাজার সুরের কন্ঠ ঘুরে নামটি পেলাম ভবঘুরে
ঝাপসা চোখে মেঘের ছবি কালো শুধু আকাশ জুড়ে ।


পাহাড় দোলে ফুলে ফলে সাগর ফোলে জলে
ফুলের মধু ভ্রমর ভূলে ঢেউয়ের ফেনার শুভ্র তালে ,
শরৎ এলে নদীর কূলে কাশ বনে হাওয়া দোলে
পদ্মবিলে দ্বন্দ্ব ভূলে শারস শেয়াল ছুটে চলে ।


আমার তুমি হারিয়ে গেছ কোন সে দ্বীপে কোন নির্জ্জনে
জীবন বেঁচি হাটে রোজই করুন রোদন বিসর্জনে ,
পাগল নামের অসুখ নিয়ে মৃত্যু মাগি দিনে দিনে
স্মৃতির পাতার জাতিস্মর নিত্য খুঁজি জনে জনে ।


পাহাড় ডুবে ভূকম্পনে অর্ণব ছুটে সুনামীতে
মরীচিকা সিক্ত হয় অকাল বোধন বৃষ্টিস্নাতে,
আমার তুমি তলিয়ে গেলে পাতাল ফুঁড়ে নদীর স্রোতে
জেগে থাকি তন্দ্রা ভূলে আসবে তুমি নতুন প্রাতে ।


আসা তোমার হলনা আর , সময় থামে আপন ধাঁচে
সিঁদুর রাঙ্গা কপোল তোমার অন্য জীবন রচে ।
দুরন্ত যৌবন পরন্ত দেহে অনন্ত কাল বাঁচে  
স্মৃতির রাঙ্গা পটের ছবি কবির জীবন রচে ।