সাগর তলে গহীন জলে প্রাচীন সভ্যতা
তোমার আমার গড়েছিল অচিন সখ্যতা,
বৃক্ষ পল্লব পরিধানে গহীন বনের দাবানলে
তোমার রূপের বহ্নিশিখা মানায় বশ্যতা ।


জোয়ার ভাটার জলের বানে ভাসিল দেশ
ফসিল হয়ে রইল পরে ধ্বংসাবশেষ ,
স্রোতের টানে মুখ হারাল জীবন সায়াহ্নে
প্রাগৈতিহাসিক প্রনয় রচিল অংশবিশেষ ।


আজও তোমার রূপের টানে সলিল স্তম্ভিত
পাহাড় ঘেষে মেঘের ডানার সূর্য্য অস্তমিত ।
লাবন্য ললনায় ভূলে ঝর্ণার জলোচ্ছাস
কয়েক সভ্যতার যৌবনে তুমি আখাঙ্কিত ।


ক্যানভাসের তুলির টানে আঁকিয়ের মোনালিসা
কালিমালিপ্ত চাহনী পূনঃধ্বংসের তৃষা,
লক্ষ কোটি পৌরুষের আত্মবলিদানে
তুমি মহিয়ষী মায়াবিনী অনন্ত জিঘাংসা ।