বন্দি পাখি সন্ধি করে মুখে শব্দ ফুটায়
মুক্তি যদি সত্যি পায় অন্ত বর্ণ ছটায় ।
বন্দি মানুষ ফন্দি করে সাধু সাজে জেলে
দন্ডিত পাপ খন্ডিত হয় ধূর্ত মায়াজালে ।


স্খলিত প্রেমের দলিত ভাষায় নিপীড়িত আশা
অর্জিত সুখের বর্জিত বিলাশ পিরিতির তৃষা ।
নিশিথ কাকের আর্ত কলরব অতিথির দিশা
জীবন্ত চাহিদা দুরন্ত নিঃশ্বাস অতৃপ্তির নিশা ।


আকাশ নীলে মেঘ চলে রং ধনু সাজায়
লাল দিগন্তে সূর্য্য ডুবে ঊষার প্রতিক্ষায়,
হাজার ভীড়ে নিজ নীড়ে বিহগ ফিরে যায়
খেঁকশিয়ালে প্রহর গুনে জ্যোৎস্না ফোটায় ।


হিল্লোলিত হিয়ার কল্লোলিত স্নায়ূ স্পন্দন জাগায়
সুভাষিত সৌরভ কলুষিত বায়ু আমন্ত্রন গায় ।
সুস্বাগত হে প্রিয় স্নিগ্ধস্নাত হৃদ ও অশ্রুসিক্ত বিদায়
অনাগত বিধেয় প্রসারিত বাহু উষ্ণীব রক্ত গায় ।