আজ বিরহ অহরহ কাঁদায় আমায়
কাজ কর্ম ছত্র ভঙ্গ ভীষন ভোগায় ।
নদীর জলে পাল তোলে তরী চলে
আমার নদী স্রোত হীনে গতি ভূলে ।
দলে দলে পিপীলিকা সারি হয়ে চলে
অমাবশ্যা নীহারিকা জ্যোৎস্না রাতে ঢলে ।
নেংটি ইঁদুর সঙ্গী হয়ে জাগিয়ে রাখে রাতে
নিঝুম রাত ছন্দ হারা তন্দ্রা লাগে প্রাতে ।
সারাটা দিন এলোমেলো বাতাসে ঘ্রাণ খুঁজি
বিকেল বেলা অগোছালো ক্লান্তিতে চোখ বুজি ।
পার্কে হাসে খালি চেয়ার হাতছানি দেয় কাছে
সজল চোখ স্বীয় খেয়াল ঘরে ফেরায় সাঁজে ।
এই তো আমার রোজনামচা গত কদিন ধরে
জীবন থেমে থাকেনা যতই ঘর বাঁধি বালুচরে ।
এভাবেই প্রেম উপহার দেয় যূগ যূগ ধরে
বিস্মৃত ছন্দে জীবন্ত কঙ্কাল পথ চলে পথ ধরে ।